Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০২১

‘Leadership Development Programme’-এর ১২তম ব্যাচের সমাপনী


প্রকাশন তারিখ : 2021-08-04

 

বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত 'Leadership Development Programme for Power Sector Organisations' শীর্ষক প্রশিক্ষণের (১২ তম ব্যাচ) সমাপনী অনুষ্ঠান অনলাইন প্ল্যাটফরমে ৪ আগস্ট ২০২১ তারিখে অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্ট ১৯৭৫ তারিখে তাঁর পরিবারের শহীদ সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়।

 

কোভিড-১৯ প্যানডেমিক পরিস্থিতি মোকাবেলা করে বিদ্যুৎ খাতের প্রতিটি প্রতিষ্ঠানকে সামনে এগিয়ে নেয়ার জন্য নেতৃত্বের উন্নয়ন ও বিকাশে বিদ্যুৎ বিভাগের সরাসরি তত্ত্বাবধানে বিপিএমআই নিয়মিত যে প্রশিক্ষণ কর্যক্রম চালিয়ে যাচ্ছে, তার আওতায় “লিডারশীপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম ফর পাওয়ার সেক্টর অর্গানাইজেশন্স’ প্রশিক্ষণটি পরিচালিত হচ্ছে। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির উপ-পরিচালক/ নির্বাহী প্রকৌশলী/ ডিজিএম পর্যায়ের মোট ৫০জন কর্মকর্তাকে নিয়ে ১২ দিন ব্যাপী (সপ্তাহে ৩ দিন) ১২তম ব্যাচের প্রশিক্ষণ কোর্সটি অনুষ্ঠিত হয়েছে।

 

মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মোঃ হাবিবুর রহমান এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ)।

 

মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম তাঁর বক্তৃতায় এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা উন্নত মানুষ হিসেবে বেরিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন। করোনাজনিত মহামারির মধ্যেও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য বিপিএমআই-কে তিনি ধন্যবাদ জানান। তিনি বলেন, বিশ্বব্যাপী চলমান সংকটের মধ্যেও কিভাবে উত্তরণ ঘটানো যায়, সে বিষয়ে প্রশিক্ষণার্থীদের মতামত সংগ্রহ করে কার্যক্রম পরিচালনা করলে সুফল পাওয়া যেতে পারে। এ কথা শুধু বিদ্যুৎ খাত নয়, সকল খাতের জন্যই প্রযোজ্য। তিনি বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের উত্থানের সাথে সম্পর্কিত লিডারশীপের কেস স্টাডি করে সেখান থেকে সকল প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের অনুপ্রাণিত করে জনসেবায় অনুপ্রাণিত করতে হবে মর্মে মত প্রকাশ করেন।  এছাড়াও জরুরী ব্যবস্থাপনায় লিডারশীপ কেস স্টাডি করা এবং বিপিএমআই তে অন্যান্য বিদ্যুৎ ও জ্বালানি ইউটিলিটি সংস্থাসমূহের প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে তিনি গুরুত্ব আরোপ করেন।

 

বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মোঃ হাবিবুর রহমান তাঁর বক্তৃতায় প্রশিক্ষনার্থীদের এ প্রশিক্ষণ হতে জ্ঞান ও দক্ষতা আহরণ করে গ্রাহক সেবা উন্নয়নে মনোনিবেশ করার আহবান জানান। তিনি লিডারশীপ প্রশিক্ষণে দেশের বিভিন্ন স্থান হতে প্রথিতযশা প্রশিক্ষকদের নিয়োজিত করার প্রশংসা করেন।

 

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) তাঁর বক্তৃতায় বিপিএমআই-এর মত প্রতিষ্ঠান গড়ে তোলায় বিদ্যুৎ বিভাগকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বিপিএমআই উন্নত প্রশিক্ষণ প্রদান করায় তাঁর সংস্থা শক্তিশালী হয়েছে। তিনি বিপিএমআই-কে এ জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রশিক্ষণ থেকে কর্মস্থলে ফিরে গিয়ে নেতৃত্বের গুণাবলী বিকশিত করার মাধ্যমে প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে প্রশিক্ষণার্থীদের আহবান জানান। এছাড়া তিনি প্রশিক্ষণটি এন্ট্রি লেভেল অর্থাৎ পিবিএস এর এজিএম লেভেল থেকে শুরু করার আগ্রহ ব্যক্ত করেন ।

 

 

এ কোর্সে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মধ্যম পর্যায়ের ৫০ জন কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব প্রদান করেন এমন কর্মকর্তাদের নেতৃত্ব (Leadership) সম্পর্কে তত্ত্বীয় জ্ঞান অর্জন এবং তা’ প্রয়োগে সক্ষম করে গড়ে তোলার লক্ষ্যে এ কোর্সটির আয়োজন করা হয়। বিদ্যুৎ খাতের কর্মকর্তাদের মধ্যে যারা বিভিন্ন ইউনিটের নেতৃত্ব দেন বা কিছু সংখ্যক কর্মীকে পরিচালনা করেন, তাদের মধ্যে নেতৃত্বের গুণাবলী বিকাশের জন্য বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের এটি একটি বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিপিএমআই-এর রেক্টর জনাব মোঃ মাহবুব-উল-আলম এনডিসি। স্বাগত ভাষণ প্রদান করেন বিপিএমআই-এর এমডিএস এবং বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব জনাব গোলাম রব্বানী।