Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ August ২০২০

বিপিএমআই-এর ১ম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স সমাপ্ত


প্রকাশন তারিখ : 2020-07-07

বিদ্যুৎ খাতের নব-নিযুক্ত প্রকৌশলী/কর্মকর্তাদের জন্য বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিপিএমআই) কর্তৃক আয়োজিত ১ম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স গত ৪ জুলাই ২০২০ তারিখে সফলভাবে সমাপ্ত হয়েছে।

 

ডেসকো-র ৩২ জন কর্মকর্তা ১ম 'বুনিয়াদি প্রশিক্ষণ' কোর্সে অংশগ্রহণ করেন।

 

সমাপনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ডঃ আহমদ কায়কাউস, বিদ্যুৎ বিভাগের সচিব ডঃ সুলতান আহমেদ

ডেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোছাঃ মাকছুদা খাতুন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

প্রধান অতিথি মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এমপি প্রশিক্ষণার্থীদের দেশের সেবায় আত্মনিয়োগ করার আহ্বান জানান। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, এ জন্য নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত কআ একান্ত প্রয়োজন। নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্যে সহায়ক ভূমিকা পালন করার জন্য প্রত্যেক প্রশিক্ষণার্থীকে তিনি আহ্বান জানান। বিপিএমআই প্রকৌশলী ও কর্মকর্তাদের মানসম্মত প্রশিক্ষণ প্রদান করছে জানিয়ে তিনি প্রশিক্ষণের মান আরও উন্নত করার নির্দেশনা প্রদান করেন।

 

মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ডঃ আহমদ কায়কাউস প্রশিক্ষণার্থীদের অভিনন্দন জানান এবং উন্নত সেবায় অবদান রাখার জন্য আহ্বান জানান।

 

বিশেষ অতিথি এবং বিদ্যুৎ বিভাগের সচিব ডঃ সুলতান আহমেদ প্রশিক্ষণার্থীদের অভিনন্দন জানান এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগানোর আহ্বান জানান।

 

বিশেষ অতিথি এবং ডেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোছাঃ মাকছুদা খাতুন প্রশিক্ষণার্থীদের অভিনন্দন জানান।

 

বিপিএমআই বিশেষভাবে বুনিয়াদি প্রশিক্ষণের কোর্স কারিকুলাম তৈরি করেছে। রিসোর্স পারসন হিসেবে দেশের খ্যাতনামা ব্যক্তি, অধ্যাপক, প্রকৌশলী ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। দেশের পরিচিতি, অর্থনীতি, বিদ্যুৎ খাতের সামগ্রিক অবস্থা, আন্তর্জাতিক বিষয়াদি, প্রাসঙ্গিক আইন-বিধি ইত্যাদি সম্পর্কে এ কোর্সে নিবিড় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

বিদেশি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনারত কয়েকজন খ্যাতনামা অধ্যাপকও এ প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য প্রদান করেছেন।

 

নবীন প্রকৌশলী/কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন, জনগণকে উন্নত সেবা প্রদানের মানকতা গঠন এবং পেশাদারিত্ব সৃজনের লক্ষ্যে এ প্রশিক্ষণ উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

 

বিপিএমআই প্রশিক্ষণের মান আরও বৃদ্ধি করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে বলে সমাপনী অনুষ্ঠানে জানানো হয়।